অবস এন্ড গাইনী বিভাগের সাথে সভা অনুষ্ঠিত

প্রকাশিত : ২৪ জুলাই ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের চলমান গবেষণা কার্যক্রম আরো বৃদ্ধি করার নির্দেশ দিয়েছেন। আজ শনিবার ২৪ জুলাই ২০২১ইং তারিখে মাননীয় উপাচার্য মহোদয়ের কার্যালয়ে অবস এন্ড গাইনী বিভাগের সম্মানিত শিক্ষক ও চিকিৎসকবৃন্দের সাথে অনুষ্ঠিত এক সভায় তিনি এই নির্দেশ প্রদান করেন। এসময় অবস এন্ড গাইনী বিভাগের শিক্ষা, চিকিৎসাসেবা ও গবেষণা কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং মাননীয় উপাচার্য মহোদয় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসেবা কার্যক্রম ও মেনোপজ ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রম আরো জোরদার করার তাগিদ দেন ও বর্তমান প্রশাসনের পক্ষ থেকে এই বিষয়ে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

এসময় মাননীয় উপাচার্য মহোদয় বলেন, চলতি বছরের অক্টোবরে স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের গবেষণা দিবস ও মেলা উদযাপন করা হবে। রোগীদের জন্য উপকারী এমন গবেষণা কর্মকে যথাযথ মূল্যায়ন ও সংশ্লিষ্ট গবেষককে পুরষ্কৃত করা হবে। অপর একটি সভায় মাননীয় উপাচার্য মহোদয় যত দ্রুত সম্ভব কিডনী ট্রান্সপ্ল্যান্ট ও লিভার ট্রান্সপ্ল্যান্ট পুনরায় শুরু করার নির্দেশ দেন।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য এবং অত্র বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে করোনা রোগীদের চিকিৎসার জন্য কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপনের লক্ষ্যে গঠিত কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ স্যার আজ শনিবার ২৪ জুলাই ২০২১ইং তারিখ, দুপুর ২টায় কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপনের কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে মাননীয় উপাচার্য মহোদয় কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপনের কার্যক্রমের অগ্রগতির খোঁজ-খবর নেন, প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন এবং জরুরি ভিত্তিতে কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দেন। যাতে করে সেখানে যত দ্রুত সম্ভব রোগী ভর্তি কার্যক্রম শুরু করা যায়।

এসকল প্রোগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদসহ সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, অবসটেট্রিক্স এন্ড গাইনোকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেগম নাসরীন প্রমুখ উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা নিলেন ৯২০ জন
এদিকে আজ বেতার ভবনের পিসিআর ল্যাবে আজ ২৪ জুলাই ২০২১ইং তারিখ পর্যন্ত ১ লক্ষ ৬৬ হাজার ৪ শত ৯১ জনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে ১ লক্ষ ৭ হাজার ৫ শত ৪২ জন রোগী সেবা নিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডক্টরস ডরমেটরিতে ২৪ জুলাই ২০২১ইং তারিখে ৯ শত ২০ জনসহ মোট ৪ হাজার ৬০ জন প্রথম ডোজের মডার্নার টিকা নিয়েছেন। গত ১৪ জুলাই ২০২১ইং পর্যন্ত ফাইজারের ৯ হাজার ৫ শত ৬৪ জনসহ প্রথম ডোজের টিকা নিয়েছেন।

আজ ২৪ জুলাই ২০২১ইং পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও মডার্নার মোট ৬১ হাজার ৬ শত ১৪ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন এবং গত ৭ জুলাই পর্যন্ত দ্বিতীয় ডোজের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৪৮ হাজার ২ শত ১৬ জন। কেবিন ব্লকে করোনা সেন্টারে আজ ২৪ জুলাই পর্যন্ত ১০ হাজার ৯ শত ৭৩ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৫ হাজার ৯ শত ৩৫ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ৮ শত ৯৭ জন। বর্তমানে করোনা সেন্টারে ভর্তি আছেন ২১০ জন। আইসিইউতে ভর্তি আছেন ২০ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২২ জন।

আপনার মতামত লিখুন :