রেকর্ড উপহার দিয়ে ক্যাপ্টেনকে বিদায়

প্রকাশিত : ১১ মার্চ ২০২০

ক্রিকেটে ‌‘ক্লিন সুইপ’ বলতে বোঝায়- একটি পূর্ণাঙ্গ সিরিজের সব ম্যাচেই জয় পাওয়া। নিজেদের ক্রিকেট ইতিহাসে একাধিকবার ক্লিন সুইপ হলেও প্রতিপক্ষকে কখনো এই লজ্জা দিতে পারেনি বাংলাদেশ দল। অবশেষে প্রথমবারের মতো ‌‘ক্লিন সুইপ’ এর রেকর্ড গড়ল টাইগাররা। দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে সফরকারীদের ৯ উইকেটের বড় ব্যবধানে হারায় স্বাগতিকরা। এতে ২-০তে হোয়াইটওয়াশ হয় আফ্রিকার দেশটি।

এর আগে গেল মাসে একমাত্র টেস্টে ইনিংস ব্যবধানে পরাজয়ের পর সিলেটে তিন ম্যাচের ওয়ানডেতে ৩-০তে হোয়াইটওয়াশ হয় জিম্বাবুয়ে। সোমবার (৯ মার্চ) প্রথম টি-টুয়েন্টিতে ৪৮ রানের বড় ব্যবধানে জিতে এগিয়ে যায় টাইগাররা। আর আজ শেষ ম্যাচে ৯ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ‘ক্লিন সুইপ’ এর রেকর্ড গড়ে লাল-সবুজের জার্সিধারীরা।

১২০ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার লিটন দাস ও নাঈম শেখ গড়েন ৭৭ রানের জুটি। তবে ব্যক্তিগত ৩৩ রানে নাঈম ফিরে গেলেও ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক তুলে নেন লিটন। লিটনের অপরাজিত ৬০ ও সৌম্য সরকারের অপরাজিত ২০ রানের ওপর ভর করে ১৫.৫ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। সে সঙ্গে গড়ে ইতিহাসও।

আক্ষেপ নিয়ে ফিরলেন নাঈম, লিটনের অর্ধশতক

দেশসেরা ওপেনার তামিম ইকবাল বিশ্রামে, তাই তার পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন তরুণ ব্যাটসম্যান নাঈম শেখ, খেলেছেন ওপেনিংয়ে। অনেকটা দেখেশুনেই খেলেছেন এই তরুণ ব্যাটসম্যান। লিটনের সঙ্গে গড়েন ৭৭ রানের জুটিও। অষ্টম ওভারের তৃতীয় বলে সিকান্দার রাজাকে চার হাঁকিয়ে দলীয় অর্ধশতক পূর্ণ করেন নাঈম। কিন্তু নিজের ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক করা হলো না নাঈমের। এগারতম ওভারের এমপফুর শিকার হন তিনি। ৩৪ বলে ৫ চারে ৩৩ রান করে কামুনহুকামুয়ের তালুবিন্দ হয়ে ফিরেন সাজঘরে।

নাঈম ব্যর্থ হলেও টানা দ্বিতীয় অর্ধশতক তুলে নিয়েছেন লিটন। ৩৫ বলে ৫০ রান করেন তিনি। লিটনকে সঙ্গ দিচ্ছেন সৌম্য (১)।

লিটন-নাঈমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত সূচনা

ইতিহাস গড়তে বাংলাদেশের চাই মাত্র ১২০ রান। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে স্বাগতিকদের উড়ন্ত সূচনা এনে দিয়েছে দুই ওপেনার লিটন দাস ও নাঈম শেখ। প্রথম ম্যাচের মতো আজ আর লিটনকে শুরুতেই ঝড় তুলতে দেখা যায়নি। দুইজনই খেলছেন দেখে শুনে। অষ্টম ওভারের তৃতীয় বলে সিকান্দার রাজাকে চার হাঁকিয়ে দলীয় অর্ধশতক পূর্ণ করেন নাঈম। লিটন ২৭ ও নাঈম ২৭ রানে ব্যাট করছেন।

ইতিহাস গড়তে বাংলাদেশের চাই ১২০ রান

ক্রিকেটে ক্লিন সুইপ বলতে বোঝায়- একটি পূর্ণাঙ্গ সিরিজের সব ম্যাচেই জয় পাওয়া। নিজেদের ক্রিকেট ইতিহাসে একাধিকবার ক্লিন সুইপ হলেও প্রতিপক্ষকে কখনো এই লজ্জা দিতে পারেনি বাংলাদেশ দল। তবে জিম্বাবুয়ের বিপক্ষে এবার সেই অনন্য রেকর্ডের দ্বারপ্রান্তে টাইগার শিবির। এই রেকর্ডটি গড়তে হলে টাইগারদের টপকাতে হবে জিম্বাবুয়ের দেওয়া ১২০ রানের লক্ষ্য।

সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে টস হেরে ব্যাট করতে নামে শুরু থেকেই কোণঠাসা হয়ে থাকে সফরকারীরা। অভিজ্ঞ ওপেনার ব্রেন্ডন টেইলর ছাড়া বাকি সবাই আসা-যাওয়ার মাঝে থাকে। এক পাশ থেকে দলের হাল ধরে রাখেন এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত খেলেন ৫৯ রানের অপরাজিত ইনিংস। ৪৮ বলে ৬ চার ১ ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ টি-টুয়েন্টি অর্ধশতক।

টেইলরের ৫৯ রানের উপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৯ রান করে জিম্বাবুয়ে। বাংলাদেশের পক্ষে মুস্তাফিজ ও আল-আমিন দুইটি করে এবং সাইফউদ্দিন, আফিফ ও মেহেদী একটি করে উইকেট শিকার করেন।

পাঁচ উইকেট হারিয়ে চরম বিপাকে জিম্বাবুয়ে

দলীয় ৯৭ রানে পাঁচ উইকেট হারিয়ে চরম বিপাকে পড়েছে জিম্বাবুয়ে। শেষ ২১ রান তুলতে সফরকারীরা হারায় তিন উইকেট। অলরাউন্ডার সিকান্দার রাজা, অধিনায়ক শন উইলিয়ামস ও উইসলে মাধেভেরের উইকেট হারায় ৭৬ থেকে ৯৭ রানে। উইলিয়ামসকে (৩) মুশফিকের তালুবন্দি করান মেহেদী হাসান। ৯৬ রানের মাথায় সাইফউদ্দিনের বলে আল আমিনের কাছে ক্যাচ তুলে দেন সিকান্দার রাজা (১২)। এক রান পর অর্থাৎ ৯৭ রানে মাধেভেরকে শিকার বানান আল-আমিন। ব্যক্তিগত ১ রানে সৌম্যের তালুবন্দি হন এই অলরাউন্ডার। জিম্বাবুয়ের হয়ে এখন ব্যাট করছেন ব্রেন্ডন টেইলর (৪৩) ও রিচমন্ড মুতুম্বামি (৩)।

আরভিনকে ফেরালেন আফিফ

ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ আরভিনের জুটিতে বড় স্কোরের দিকেই এগোচ্ছিল জিম্বাবুয়ে। তবে দলীয় ৬৯ রানের মাথায় তাকে সাজঘরে পাঠান তরুণ আলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। ১২তম ওভারের প্রথম বলেই সৌম্যের হাতে ক্যাচ তুলে দেন আরভিন। মাঠ ছাড়ার আগে খেলেন ৩৩ বলে ৩ চারে ২৯ রানের ইনিংস। জিম্বাবুয়ের হয়ে এখন ব্যাট করছেন ব্রেন্ডন টেইলর (৩১) ও শন উইলিয়ামস (৩)।

জিম্বাবুয়ে শিবিরে আল-আমিনের আঘাত

সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টুয়েন্টি ম্যাচে জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাত হানলেন বাংলাদেশের আল-আমিন হোসেন। ইনিংসের তৃতীয় ওভারেই তিনি তুলে নিয়েছেন ওপেনার তিনাশে কামুনহুকামুয়ের উইকেট। এতে ১২ রানে ওপেনিং জুটি ভাঙে জিম্বাবুয়ের। তবে দ্বিতীয় উইকেটে ঘুরে দাঁড়িয়েছে তারা। এ রিপোর্ট লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ১০ ওভারে ১ উইকেটে ৬২ রান।

টস জিতলেন মাহমুদউল্লাহ

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টুয়েন্টিতে টস জিতল বাংলাদেশ। সফরকারী জিম্বাবুয়েকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ ম্যাচে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে টাইগার শিবির। তামিম, শফিউল ও বিপ্লবের পরিবর্তে নাঈম শেখ, আল-আমিন ও হাসান মাহমুদ আছেন একাদশে। আর জিম্বাবুয়ে এনেছে একটি পরিবর্তন। তিরিপানোর জায়গায় খেলছেন টিশুমা।

এ ম্যাচে জিম্বাবুয়েকে হারাতে পারলে প্রথম কোনো দলের বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজের সব ম্যাচে জিতবে টাইগার শিবির। তামিমসহ তিনটি পরিবর্তন এনেছে টাইগাররা। সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে প্রথমে ব্যাট করে ২০০ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। পরে জিম্বাবুয়েকে ১৫২ রানে অলআউট করে ৪৮ রানে জয় তুলে নেয়। তাই ওয়ানডের পর টি-টুয়েন্টিতেও উইলিয়ামসদের হোয়াইটওয়াশ করার সুযোগ স্বাগতিকদের সামনে। এ দিকে, জিম্বাবুয়ের চাওয়া অন্তত একটা জয় নিয়ে দেশে ফিরে যাওয়া।

বাংলাদেশের একাদশ : নাঈম শেখ, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দিন, আল-আমিন হোসেন, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ের একাদশ : তিনাশে কামুনহুকামুয়ে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, শন উইলিয়ামস (অধিনায়ক), উইসলে মাধেভের, রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), চার্লটন টিশুমা, তিনোতেন্ডা মুতোম্বোদজি, ক্রিস্টোফার এমপফু ও কার্ল মুম্বা।

আপনার মতামত লিখুন :