৭ টি সংগঠনের যৌথ আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

প্রকাশিত : ৮ মার্চ ২০২০

আজ ৮ মার্চ ২০২০, সকাল ১১ টায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৭ সংগঠনের যৌথ উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে একটি সমাবেশ, মিছিল ও মানববন্ধন করা হয়। ৭ সংগঠন হচ্ছে যথাক্রমে বাংলাদেশ কিষাণী সভা, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স শ্রমিক ফেডারেশন, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ ভাসমান নারী শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি ও বাংলাদেশ আদিবাসী সমিতি।

রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভানেত্রী লাভলী ইয়াসমিনের সভাপতিত্বে মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভানেত্রী সালেহা ইসলাম শান্তনা’র পরিচালনা অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা কৃষক নেতা কমরেড বদরুল আলম, জায়েদ ইকবাল খান, ভূমিহীন নেতা সুবল সরকার, শ্রমিক নেতা এ এ এম ফয়েজ হোসেন, এ কে এম শহিদুল আলম ফারুক, মোঃ আল আমীন, সৈয়দ ফারুক আহমেদ, আদিবাসী নেত্রী অমলী কিসকু, নারী নেত্রী সেলিনা বেগম, রেহেনা বেগম, সাথী আক্তার, মিলি আক্তার প্রমুখ।

সকলের জন্য সমতা এবং খাদ্য সংগ্রামে নারীর ক্ষমতায়ন’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে এবারের আন্তর্জাতিক নারী দিবস পৃথিবীর দেশে দেশে পালিত হচ্ছে। সমাবেশের পূর্বে স্লোগান সহকারে একটি মিছিল রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সমাবেশে নেতৃবৃন্দ আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব তুলে ধরে বলেন, বাংলাদেশের নারীদের সমান অধিকার ও বিশেষ অধিকার, সর্বপরি মানবধিকার ভূলুন্ঠিত। নারীর প্রতি সংহিসতা, নির্যাতন, নিপীড়ন, হত্যা, ধর্ষণ নির্বিচারে চলছে। রাষ্ট্রযন্ত্র এর বিরুদ্ধে প্রতিকারমূলক ব্যবস্থা নিতে পারছে না বললেই চলে। ধর্মীয় মৌলবাদী অপশক্তিও নারীর জীবন ও সম্ভ্রম রক্ষার পক্ষে বিশেষ হুমকি হয়ে পড়েছে। স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, কর্মস্থল কোথাও নারীর জন্য নিরাপদ নয়।

মৌলবাদী শক্তির ঔদ্ধত্যপনা স্বাধীনতা উত্তরকাল হতে এ পর্যন্ত নারীর সকল অর্জনকে নস্যাৎ করতে চাচ্ছে। মৌলবাদীদের একটি অংশ নানা জঘন্য অপবাদ দিয়ে নারীদের শিক্ষাগ্রহণ ও চাকুরী করাকে নিরুৎসাহিত করছে। এ রকম পরিস্থিতিতে নারীদের জোটবদ্ধ হয়ে সকল সমস্যার উৎস পুঁজিবাদী ও পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার বিকল্প নাই। বক্তারা নারীদের বিরুদ্ধে হীন পাঁয়তারা চালায় এমন অপশক্তিকে রাজনৈতিকভাবে রুখে দাঁড়াতে সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।

আপনার মতামত লিখুন :