এনামুলের বাগানে লিচুর বাম্পার ফলন

প্রকাশিত : ২২ এপ্রিল ২০২১

রাঙামাটির কাপ্তাই শিলছড়িতে আয়ুর্বেদি চিকিৎসক এনামুল হক বাচ্চুর (৩২) বাগানে এবার কালিপুরি, চায়না টু ও থ্রি লিচুর বাম্পার ফলন হয়েছে। বাজারে এই লিচু বিক্রি হলে লক্ষাধিক টাকা লাভবান হবেন তিনি। জানা গেছে, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের থেকে পাওয়া ৪ (চার) একর পাহাড়ি ঢালুতে কালিপুরি ও চায়না থ্রি জাতের লিচুর বাগান করেন এনামুল। পাশাপাশি বিভিন্ন সবজি ও ফলের চাষ করেন তিনি।

এনামুল হক বাচ্চু বলেন, মৌসুমি ফলের পাশাপাশি আমি কালিপুরি লিচু, চায়না টু ও চায়না থ্রি লিচু চাষ করেছি। আলহামদুলিল্লাহ, ব্যাপক ফল ধরেছে। লিচু বাগান দেখে চোখ জুড়ানো আনন্দ অনুভব করছি। আগে আমার সংসারে অনেক অভাব-অনটন ছিল। পরিবার-পরিজন নিয়ে চলতে হিমশিম খেতাম। এখন আমি সংসার চালাতে স্বচ্ছলতা অনুভব করছি। ২০১২ সালে আমি চট্টগ্রাম মোজাহের আয়ুর্বেদি কলেজে একটি শর্ট কোর্সে ভর্তি হই। সাময়িকভাবে কোর্স শেষ করে বাড়ি এসে আয়ুর্বেদি পেশায় নেমে পড়ি। তাতেও আমার সংসার চলে না। আশা করছি, আগামী ১০-১৫ দিনের মধ্যে প্রথম ধাপে লক্ষাধিক টাকার লিচু বিক্রি করতে পারব।

তিনি আরও বলেন, আগামীতে আমার অনেক বড় পরিকল্পনা রয়েছে। যদি সরকারি-বেসরকারি সহযোগিতা পাই তাহলে লিচু চাষে আরও সফলতা আনতে পারব। এছাড়াও স্থানীয় কৃষি সম্প্রসারণ বিভাগের দিক নির্দেশনা ও উন্নত মানের এসপাই মেশিন বিনামূল্যে পেলে বাগানে পানি দিতে আর কষ্ট হবে না।

এ বিষয়ে রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃঞ্চ প্রসাদ মল্লিক বলেন, ১০ উপজেলায় এবার ১৮৮২ হেক্টর জমিতে লিচুর আবাদ করা হয়েছে। গত বছরের চেয়ে এবার ফলন একটু কম এসেছে। কারণ, এবার বৃষ্টি হয়নি। তবে যারা ভালো যত্ন নিয়েছে তাদের ফলন ভালো হয়েছে। আর লিচু এখনই বাজারে আসছে না, যার কারণে সঠিক তথ্য পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

দৈনিক অধিকার

আপনার মতামত লিখুন :