১৩ তম গ্রেডধারীদের জন্য সুখবর

প্রকাশিত : ১৯ মার্চ ২০২১

প্রশিক্ষণ নিলে বেতন কমে- এটা সরকারের অন্য কোনো বিভাগে দেখা না গেলেও প্রাথমিক শিক্ষকদের জন্য এটি একটি চিরাচরিত বিষয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বাধ্যতামূলক এই প্রশিক্ষণ নিতে হয়। আগে এই প্রশিক্ষণের নাম ছিল সিইনএড (সার্টিফিকেট ইন প্রাইমারি এডুকেশন)। বর্তমানে এ প্রশিক্ষণের নাম ডিপিএড (ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন)। অনেক শিক্ষক এই ডিপিএড সনদকে পিটিআইর ‘হোয়াংহো’ বলেও উল্লেখ করেন।

১৮ মাস হাড়ভাঙা পরিশ্রম করে অর্জন করা ডিপিএড সনদ নিজেদের সার্ভিসবুকে যুক্ত করার সঙ্গে সঙ্গে যখন একজন শিক্ষকের মূল বেতন ৫০০ থেকে ১০০০ টাকা কমে যায়, তখন কারই বা ভালো লাগবে এই প্রশিক্ষণ নিতে। অথচ চাকরি বাঁচিয়ে রাখতে এই প্রশিক্ষণ অবশ্যই করতে হয় শিক্ষকদের। এমন পরিস্থিতিতে সুখবর দিলেন শিক্ষক নেতা জাকির হোসেন। নিজের ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয়ের সাথে সাক্ষাৎ।

সকলের জন্য ১৩-তম গ্রেডের কাজ দ্রুত নিষ্পত্তি হবে ও D.P.-ed প্রশিক্ষণের ফলে কারো বেতন কমবে না হেতু প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন জানিয়ে আশ্বস্ত করেছেন। তার স্ট্যাটাসে অনেকেই স্বগত জানিয়েছেন এবং বিভিন্ন বিষয়ে জানতে চেয়ে মন্তব্য করেছেন। সাইদুল রহমান নামের একজন লিখেছেন-যাদের ডিপিএডের জন্য বেতন কমেছে তাদের জন্য কি ব্যবস্থা করলেন সেটা বললে খুশি হতাম স্যার।

জবাবে শিক্ষক নেতা জাকির হোসেন লিখেছেন-তাদের জন্য তো, আলোচনা। ২০১৯ নিয়োগ বিধিতে প্রশিক্ষণ স্কেল গ্রেড নাই।লোকমান আহমেদ লিখেছেন-স্যার শুধু ডিপিএড ধারীদের জন্য নয় যারা সিইনএড করে একটা ইনক্রিমেন্ট কম পেয়েছে তাদের ব্যাপারটা ও দেইখেন।

 

আপনার মতামত লিখুন :