কুয়াকাটার দৃষ্টি নান্দন ইলিশ পার্ক

প্রকাশিত : ১২ মার্চ ২০২১

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। দীর্ঘ ৭২ ফুঁট দৈর্ঘের বিশাল ইলিশ। সূর্যের আলোতে এ মাছের শরীর চিক চিক করছে। পর্যটন কেন্দ্র কুয়াকাটায় পর্যটকদের বিনোদনের জন্য তৈরি হয়েছে ‘ইলিশ পার্ক এ্যান্ড রিসোর্ট’। সেখানে দাঁড়িয়ে দেখা যাবে বাঘ, সিংহ, হরিন, কুমির, বক, কচ্ছপ, জিরাফসহ নানা প্রজাতরি জীবজন্তুর ভার্স্কয। এছাড়া পার্কটির মূল ফটকের পাশইে রাখা হয়েছে পেশাজীবিদের কৃষ্টি কালচার ও আদীবাসী রাখাইনদরে বিচিত্র জীবন জীবিকার ফটো গ্যালারী। পর্যটকদের কাছে বিলুপ্ত প্রায় সামুদ্রিক মাছ তুলে ধরতে তৈরি করা হয়েছে মৎস্য জাদুঘর। সাজানো হয়েছে ফুল ও ফলের গাছ দিয়ে। দৃষ্টি নান্দন এ পার্কটি স্কুল-কলেজের শিক্ষার্থীসহ আগত পর্যটকদেও কাছে আকর্ষনীয় স্থানে পরিনত হয়েছে।

ইলিশ পার্ক ঘুরে দেখা যায়, ইলিশ পার্কের চার দিকের লেকের মধ্যে ২২ ফুট লম্বা একটি সাম্পান উপর তৈরি করা হয়েছে। যার নাম দেয়া হয়েছে হানিমুন কটেজ। পার্কটির মধ্যে শিশুদের জন্য তৈরি করা হয়েছে বিভিন্ন খেলার সামগ্রী। এছাড়া রয়েছে ছবি তোলার জন্য মজার মজার পুতুল ও বন্য পশুপাখি। সবুজে ঘেরা এই ইলিশ পার্ক দিনের আলোতে উপভোগের জন্য প্রাকৃতিক সৌন্দর্য বন্যজগৎ তৈরি করা হয়েছে। আর রাতের অন্ধকারে পার্কটি লেজার শো ও রঙ-বেরঙের আলোতে ফুটিয়ে তোলা হয়েছে একটি আধুনিক দ্বীপের আদলে। এছাড়া পার্কটি মধ্যে রয়েছে বেশ কয়েকটি কটেজে। আর কটেজে বসে পর্যটকরা উপভোগ করতে পারবেন পার্কের প্রাকৃতিক সৌন্দর্য।

বাবা মায়ের সাথে কুয়াকাটায় আসা অথৈ এর যেন ইলিশ পার্কে ঘোরাই শেষ হয়না। কখনো বাঘের পিঠে, কখনো বা ব্যাঙের পিঠে উঠছে। আবার বানরের সাথে খেলা করছে। সে জানায়, চিড়িয়াখানায় ঘুরেছি। ওইখানে বাঘ-সিংহ-হাতি দেখলেও তা ধরতে পেরেনি। এ পার্কটির সবকিছুই হাত দিয়ে ধরেছি। খুব মজা। পাঠ্যবইতে শকুন ও মেছোবাঘের কথা পড়েছি। তা এখানে এসে দেখলাম। আরো অনেক বন্য পশুও দেখেছি। পার্কে ঘুরতে আসা সুমাইয়া আরমান দম্পতি বলেন, কুয়াকাটায় সৈকতে দাঁড়িয়ে সূর্যোদয়-সূর্যাস্ত ছাড়াও এখানকার বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখলাম। এর মধ্যে এ পার্কটি সত্যিই আকর্ষণীয়।

কুয়াকাটা খানবাদ ডিগ্রী কলেজের সহকারি অধ্যক্ষ খান এ রাজ্জাক বলেন, ইলিশ পার্কে গিয়ে শিক্ষার্থীরা বেশ আনন্দ পায়। দেশের বিভিন্ন স্থান থেকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুয়াকাটায় শিক্ষা সফরে এলে এ পার্কে ঘুরে যাচ্ছেন। তাদের ভ্রমণের বেশির ভাগ সময়ই কাটছে ইলিশ পার্কে।

ইলিশ পার্কে এ্যান্ড রিসোর্ট’র স্বত্তাধিকারী রুমান ইমতিয়াজ তুষার বলেন, কুয়াকাটা ইলিশ মাছের জন্য বিখ্যাত। তাই এই পার্কের নাম রাখা হয়েছে ইলিশ পার্ক এ্যান্ড রিসোর্ট। ইলিশের মধ্যে তৈরি রেস্টুরেন্টটিই এখানের প্রধান আকর্ষণ। প্রতিদিন গড়ে ২০০-৩০০ পর্যটক ঘুরতে আসে এ পার্কে। তবে যারা এ পার্কে রাতযাপন করতে ইচ্ছুক তাদের জন্য রয়েছে বিশেষ ছাড়।

আপনার মতামত লিখুন :