নওগাঁর আত্রাইয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২১

নওগাঁ প্রতিনিধি: সনাতন ধমাবলন্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উপজেলার সাহেবগঞ্জ মন্দিরে সনাতন ধমমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন দমাবলম্বীরা প্রতি বছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।

গতকাল সারা দেশের ন্যায় আত্রাই উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন মন্দিরে শিক্ষাথীরা সরস্বতী পূজা পালিত হয়েছে। হিন্দুশাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণঅ হাতে সরস্বতী পৃথিবীতে আসেন। গতকাল মহল্লায় মহল্লায় পূজামন্ডপ গুলোতে দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচচার সূচনা করা হয় অনেক জায়গায়। কিছু কিছু মন্ডপে কোভিট-১৯ সামাজিক মযদা দূরত্ব রেখে স্বল্প পরিসরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাহেবগঞ্জ পালপাড়া মন্দিরের আয়োজনে ও উদ্যেগে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০ টার দিকে পূজার আচার-অনুষ্ঠান ও পুস্পাঞ্জলি দেওয়ার সময় উপস্থিত ছিলেন সাহেবগঞ্জ পালপাড়া কালি মন্দিরের সাধারণ সম্পাদক শ্রী স্বপন কুমার দত্ত। উপজেলা আওয়ামী লীগ সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত দুলাল, বীর মুক্তি যোদ্ধা নীরেন্দ্র নাথ দাস, শ্রী বিশ্বনাথ কমকার, শ্রী মিলন কুমার দাশ,শিক্ষক শ্রিপরাকুমারী, সঞ্জয় কুমার দাশ, দেবু কমকার, রতন কুমার দাশ, চৈতা, শ্রাবন্তী , জুই, শ্যামলী, নিশা প্রমূখ।

 

আপনার মতামত লিখুন :