মৌলভীবাজারে অবাধে চলছে সরকারি গাছ কাটা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২১

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজারে সড়কের পাশ থেকে অবাধে সরকারি গাছ কাটা হচ্ছে। বন দফতরের নিয়ম অনুযায়ী, শহরাঞ্চল ও গ্রামাঞ্চলে গাছ কাটার জন্য অনুমতি দেওয়া হয়। তবে অনুমতি দেওয়ার ক্ষেত্রেও এলাকায় সেই গাছটির প্রয়োজনীয়তাও বিবেচনা করা হয়। কিন্তু, জেলার বিভিন্ন উপজেলায় এসব মানা হচ্ছেনা। সর্বশেষ কমলগঞ্জ উপজেলার মুন্সিবাজার গ্রামীন ব্যাংক কর্তৃপক্ষ সংশ্লিষ্ট বন দফতরের কাছে কোন অনুমতি না নিয়ে ছোট বড় প্রায় ৪৫টি গাছ কেটে ফেলেন।

এ ব্যপারে জানতে চাইলে রাজকান্দি রেঞ্জ কর্মকর্তা মোঃ আবু তাহের বলেন- গাছ কটার বিষয় আমাদের জানা নেই। এবং অনুমতিও দেওয়া হয়নি। অপরদিকে, মৌলভীবাজার সদর উপজেলার কাটারাই গ্রামে রাস্থার পাশে লাগানো সরকারি গাছ দেদারছে কাটা হচ্ছে। সরেজমিনে দেখা গেছে, ওই সড়কের লাগানো পুরাতন রেইন্ট্রি, আমসহ বিভিন্ন বনজ ও ফলজ গাছের বেশির ভাগেরই ডালপালা নেই। ইতিমধ্যে অনেক গাছ শুকিয়ে গেছে। যে যেভাবে পারে, সেভাবে গাছগুলো কেটে নিয়ে যাচ্ছে।

ডালপালা কাটায় গাছগুলো মরে যাচ্ছে। এ ব্যপারে জানতে চাইলে স্থানীয় একাধিক লোকজন জানান- কাটারাই গ্রামে রাস্থার পাশে লাগানো সরকারি গাছ রফিক মিয়া ও আউয়াল মিয়া কেটে ফেলেছেন। অভিযোগ উঠেছে, একশ্রেণীর অসাধু কর্মকর্তা-কর্মচারী ও অসাধু কাঠ ব্যবসায়ীরা যোগসাজশ করে অবৈধ করাতকল বসিয়ে বিভিন্নœ প্রতিষ্ঠান ও রাস্থার পাশের গাছসহ ব্যক্তি মালিকানাধীন গাছ কেটে উজাড় করছে।

আপনার মতামত লিখুন :