সেনা প্রত্যাহার ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করল তালিবান

প্রকাশিত : ২ ফেব্রুয়ারি ২০২১

নির্দিষ্ট সময়ের পর মার্কিন সেনারা আফগানিস্তানে থাকলে তা আর সহ্য করা হবে না বলে সাফ জানিয়েছে সশস্ত্র সংগঠন তালিবান। তাদের দাবি, যদি বিরোধ এভাবেই চলতে থাকে তাহলে তারা মাটি, স্বদেশ এবং অধিকার রক্ষা করতে সক্ষম। ন্যাটো কর্তৃক আফগানিস্তানে সেনারা অবস্থানের ঘোষণার পরই বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছে তালিবান। খবর আরব নিউজের

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, তালিবান তাদের প্রতিশ্রুতি পূরণ করেনি। সন্ত্রাস পরিহার করা ব্যতীত আফগান জাতীয় নিরাপত্তা বাহিনীর ওপর আক্রমণ বন্ধ ছাড়া আপস মীমাংসা সামনে নেওয়া কঠিন। যুক্তরাষ্ট্র আফগান সরকার এবং তালিবানের মধ্যে মীমাংসার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কির্বির মতে, সেখানে নিরাপত্তার প্রতিশ্রুতি রয়েছে, সৈন্য প্রত্যাহারের প্রতিশ্রুতি ছিল শর্তসাপেক্ষ। আমাদের নিরাপত্তার চাহিদা পূরণ হলেই কেবল সৈন্য প্রত্যাহার হবে।

যদিও তালিবান বলেছে, দুর্ভাগ্যক্রমে ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) অধিকাংশ রাষ্ট্রই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিগত ২০ বছর ধরে আমাদের জনগণকে হত্যা, ধ্বংস, বোমা হামলাসহ অন্যান্য বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত রয়েছে। তাদের মতে, কেউ কেউ এখনো আফগানিস্তানে বিদেশি দখলদার বাহিনীর উপস্থিতি বাড়াতে এবং চলমান সংঘাত দীর্ঘায়ত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে কেউ যদি দোহা চুক্তি বাতিল করে এবং যুদ্ধ চালিয়ে যাওয়ার অজুহাত খোঁজে তবে আমরা মূল্যবোধ, মাটি, স্বদেশ ও অধিকার রক্ষা করতে সক্ষম।

দোহা চুক্তি বাস্তবায়নের আহ্বান জানিয়ে তালিবান বলেছে, এটির বাস্তবায়ন আফগানদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের জন্যও লাভজনক প্রমাণিত হবে।

আপনার মতামত লিখুন :