কুয়াকাটায় অনলাইন শিক্ষা কার্যক্রমে আগ্রহী হয়ে উঠছে শিশুরা

প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১

আনোয়ার হোসেন আনু, কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কুয়াকাটায় প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম সচল রাখতে অনলাইনে পাঠদান কার্যক্রম চালিয়ে আসছে শিক্ষক শিক্ষিকারা। এতে সারাও মিলেছে ব্যাপক। করোনা পরিস্থিতিতে স্কুল বন্ধ থাকায় ক্ষুদে শিক্ষার্থীরা ঘরে বসে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনলাইনে অংশ নিয়ে শিক্ষকের পাঠ দানে অংশ নিচ্ছে। এতে প্রযুক্তি ব্যবহারে শিশুদের পড়াশুনা সচল থাকছে এবং প্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে উঠছে শিশুরা। অন্যদিকে শ্রমজীবি দরিদ্র পরিবারের শিশুরা অনলাইন শিক্ষা কার্যক্রমে এন্ড্রয়েট মোবাইল না থাকায় অংশগ্রহন করতে পারছে না অনেকেই।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানান, কোভিড-১৯ পরিস্থিতিতে বিদ্যালয় বন্ধ থাকায় কুয়াকাটা-কলাপাড়া সমুদ্র উপকূলের শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার জন্য ৩৭জন শিক্ষক দ্বারা অনলাইন পাঠদান কার্যক্রম চলমান রয়েছে। আরও শিক্ষক এর সাথে সম্পৃক্ত করার জন্য ৬টি ক্লাষ্টার ভিত্তিক ও উপজেলা পর্যায়ে আইসিটি সেল গঠন করা হয়েছে। সপ্তাহে ৬দিন ৪০ মিনিট করে অভিজ্ঞ শিক্ষকরা শিক্ষার্থীদের সাথে এ অনলাইন পাঠদান কার্যক্রমে অংশ নিচ্ছে। কুয়াকাটা লতাচাপলী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ডলি খান বলেন,অনলাইন পাঠদান ও শিক্ষা কার্যক্রমে শিশুরা শুরু থেকেই ব্যাপক অংশগ্রহন করছে। অভিভাকরা প্রথম দিকে এতে অনিহা প্রকাশ করলেও তারা এখন নিজেরাই শিশুদের উৎসাহিত করছে।

উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার আবুল বাশার জানান, করোনা’র বিশেষ পরিস্থিতিতে প্রাথমিকের শিক্ষার্থীদের পড়াশুনা সচল রাখতে প্রথম ধাপে শিক্ষা অফিসের ইউইও, কলাপাড়া ওয়েব পেইজে এ পাঠদান কার্যক্রম চলে। যা পরবর্তীতে ৬টি ক্লাষ্টার গঠন করে আলাদা আলাদা ওয়েব পেইজে ৩৭ জনের অধিক শিক্ষক এ অনলাইন পাঠদান কার্যক্রমের সাথে সম্পৃক্ত করা হয়। ফলে করোনা পরিস্থিতিতে প্রাথমিকের শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়েনি। আবুল বাশার আরও বলেন,করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের বাড়ী বাড়ী গিয়ে বি¯ু‹ট বিতরন কার্যক্রম চলমান আছে। নগদ’র মাধ্যমে উপবৃত্তি প্রদানের কার্যক্রম চলমান রয়েছে।

 

আপনার মতামত লিখুন :