দিল্লিতে চলমান সহিংসতায় বিএনপির উদ্বেগ

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২০

শান্তি ও সম্প্রীতি ফিরিয়ে আনতে ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়ে দিল্লিতে চলমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়।

বিবৃতিতে রিজভী বলেন, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) পাসের ভয়াবহ প্রতিক্রিয়া এই উপমহাদেশ তথা এ অঞ্চলের সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য হুমকি হয়ে উঠবে। এই মর্মে ইতোপূর্বেই বিএনপির পক্ষ থেকে উদ্বেগ জানিয়ে বিবৃতি প্রদান করা হয়েছিল। যে বিবৃতিতে হুঁশিয়ার করে বলা হয়েছিল- বহুত্ববাদের আদর্শ থেকে যে কোনো বিচ্যুতি সব ধর্মের মানুষের সমান নিরাপত্তা নিশ্চিতের পথে একটি অনিবার্য বাধা। চলমান দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গা তা আবার সুস্পষ্ট উদাহরণ হিসেবে প্রমাণ করল।

বিবৃতিতে রিজভী আরও বলেন, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গেছে সম্প্রতি ভারত সরকার কর্তৃক পাসকৃত বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষ ও বিপক্ষ গোষ্ঠীর মধ্যে যে বিরোধ তৈরি হয়েছিল। তা ইতোমধ্যেই সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নিয়েছে। সহিংসতায় নিহত ও আহতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। বিএনপি গভীর দুঃখ ও উদ্বেগের সঙ্গে লক্ষ করছে যে, নিহত ও আহতদের মধ্যে মুসলমান ও হিন্দু উভয় ধর্মীয় সম্প্রদায়ের ভারতীয়রাই আছেন।

আপনার মতামত লিখুন :