রাঙামাটিতে জিম্মিদশা থেকে ইটভাটার ৪ শ্রমিক উদ্ধার: মালিক গ্রেফতার

প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২০

জিম্মিদশা থেকে উদ্ধার হলো ইটভাটার ৪ শ্রমিক। এ ঘটনায় গ্রেফতার করা হয়েছে ওই ইটভাটার মালিককে। রোববার রাঙামাটির কাউখালীর কলমপতি ইউনিয়নের তারাবুনিয়ার কেএমবি ইটভাটায় অভিযান চালিয়ে নারীসহ ওই চার শ্রমিককে উদ্ধার করে পুলিশ। গ্রেফতারকৃত ইটভাটা মালিক ফারুক চট্টগ্রাম জেলার রাঙ্গুনীয়া উপজেলার রাজানগর ইউনিয়নের জঙ্গলবগাবিলী এলাকার শামসুল হকের ছেলে।

উদ্ধারকৃতরা হলেন- ইটভাটার শ্রমিক লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চরপোরাগাছা গ্রামের মো. দুলালের মেয়ে মুক্তা বেগম, মো. হারুন এর ছেলে ফরহাদ, মালেকের চেলে জাহাঙ্গীর আলম ও একই জেলার চন্দ্রগঞ্জ থানার কালিবিড়ি গ্রামের আবুল কালাম এর ছেলে জাহিদ। উদ্ধারকৃত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ফারুক দীর্ঘদিন তাদের জিম্মি করে বিনা বেতনে ইটভাটায় কাজ করাচ্ছিল এবং রাতের বেলা শিকল দিয়ে বেঁধে নির্যাতন চালালো হতো। দফায় দফায় শ্রমিকদের পরিবারের কাছ থেকে ৭০ হাজার টাকা মুক্তিপণ নেয় তিনি। শেষে কৌশলে নিকটবর্তী পুলিশ ক্যাম্পে খবর পাঠায় শ্রমিকরা।

কাউখালী থানার ওসি মো. শহিল উল্লাহ জানান, গোপন তথ্যের ভিত্তিতে উপজেলার নাইল্যাছড়ি পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই মো. মনিরুজ্জামানের নেতৃত্বে তারাবুনিয়ার কেএমবি ইটভাটার চার শ্রমিককে একটি কক্ষ থেকে বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়। পরে উদ্ধারকৃতরা কাউখালী থানায় ফারুকের বিরুদ্ধে মামলা করেন। তারপর অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ফারুকের বিরুদ্ধে পূর্বে কাউখালী থানায় একটি ডাকাতির মামলা রয়েছে।

 

আপনার মতামত লিখুন :