বাগেরহাটে ড্রেজার দিয়ে অবৈধ বালু উত্তোলন পরিবেশ ঘাতক অপ্রতিরোধ্য

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০২০

শেখ সাইফুল ইসলাম কবির:বাগেরহাটের মোরেলগঞ্জের বিভিন্ন ইউনিয়নে অপ্রতিরোধ্য গতিতে চলছে পরিবেশ ঘাতক অবৈধ বালুর ড্রেজার মেশিন। বালু দস্যুরা বিপণনের উদ্যেশ্যে বালু উত্তোলন করায় পরিবেশ বিপন্ন হচ্ছে। বসত ভিটা ও ফসলি জমি ভাঙ্গনের আতঙ্কে রয়েছে এলাকাবাসি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার জিউধরা, খাউলিয়া, নিশানবাড়িয়া, দৈবজ্ঞহাটী, হোগলাবুনিয়া, চিংড়াখালী, রামচন্দ্রপুর, পুটিখালী সহ বিভিন্ন ইউনিয়নে অপ্রতিরোধ্য গতিতে চলছে বালুর ড্রেজার। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এ বালু দস্যুরা ফসলি মাঠ , পুকুর ও খাল থেকে বালু ও মাটি উত্তোলন করে বিক্রি করছে। অবৈধ বালুর ড্রেজার দিয়ে বালু ও মাটি উত্তোলনের ফলে এসব জায়গায় গভীরতা বৃদ্ধি পেয়ে ভ‚মি ক্ষয় ও ভাঙ্গন বৃদ্ধি পাচ্ছে। মাঠের পর মাঠ বালু উত্তোলন করায় ফসলি জমি বিনষ্ট হচ্ছে। উৎপাদন ব্যাহত হচ্ছে।

সরেজমিনে জানা গেছে, দৈবজ্ঞহাটী ইউনিয়নের মিত্রডাঙ্গা গ্রামের সুজন শেখ, খালকুলিয়া গ্রামের লোকমান হোসেন, জোকা গ্রামের রুবেল ফকির, পুটিখালীতে আসলাম, আমতলা গ্রামের মতিউর রহমান, গাবগাছিয়া গ্রামের আলামিন মেম্বর, সহ বিভিন্ন ইউনিয়নের শতাধিক লোক এ অবৈধ বালির ড্রেজার চালিয়ে সরকারের রাজস্ব ফাঁকি দিচ্ছে । বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী বিপণনের উদ্যেশ্যে কোন উম্মুক্ত স্থান ,নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা যাবেনা। পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পরিবেশগত সংকটাপন্ন ঘোষিত এলাকায় বালু উত্তোলন করা যাবেনা।

কিন্তুবালুর ড্রেজার মেশিন দিয়ে ফসলি মাঠ,পুকুর,খাল ও নদী দিয়ে অবাধে অবৈধ বালি উত্তোলন করছে। আর এ সাথে জড়িত রয়েছে বড় ধরনের কোন সিন্ডিকেট। উপজেলা প্রশাসন অবৈধ বালি উত্তোলনকারীদের ড্রেজার মেশিন আটক, যন্ত্রাংশ ধ্বংস, ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছে। তারপরও বালু দস্যুরা বিভিন্ন অপকৌশল অবলম্বনের মাধ্যমে এ অবৈধ বালু উত্তালন করে বৈধ বানিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত দৈবজ্ঞহাটী ইউনিয়নের খালকুলিয়া গ্রামের লোকমান হোসেন এর ড্রেজার মেশিং চালু রায়েছে। সাধারণ জনগন দ্রæত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন। উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন জানান, এসব বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা সহ নানা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এদের বিরুদ্ধে লাগাতার অভিযান অব্যাহত রয়েছে।

 

আপনার মতামত লিখুন :