সমুদ্র তীরে সোনার সন্ধান, দলে দলে ছুটে এলো গ্রামবাসী

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০২০

অল্প সময়ের ব্যবধানে সমুদ্রের তীরে বসবাসকারী এক জেলের ভাগ্য বদলে গেল। সমুদ্রের তীরের ঢেউয়ের সাথে ভেসে আসে অনেক কিছু। কিন্তু এবার ঘটলো এক অবাক করা ঘটনা। সমুদ্রের তীরের ওই জেলে খুঁজে পেল একটি স্বর্ণপদক। ঘটনাটি ঘটেছে ভেনেজুয়েলার ক্যারিবিয়ান সমুদ্র সৈকতে। প্রতিদিনের মতো সকালে ওই জেলে টয়লেটে যাচ্ছিল, এমন সময় সমুদ্রের তীরে কিছু একটা জ্বলজ্বল করতে দেখে। বালিতে হাত দিয়ে সেই জিনিস যখন তিনি বের করে আনেন তখন দেখেন সেটি একটি স্বর্ণপদক।

ওই জেলের নাম ইলম্যান ল্যারেস। তিনি ভেনেজুয়েলার ক্যারিবিয়ান সমুদ্র সৈকতে উপকূলে বসবাস করেন। তার সোনা পাওয়ার খবর মুহূর্তেই উপকূলে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। এরপরেই দলে দলে জেলেরা এসে সোনা পাওয়ার জন্য সেখানে বালি খুঁড়তে শুরু করে দেন। গুয়াকা গ্রামের বেশিরভাগ জেলেরা উপকূলের পাশের বালিতে মাছ ধরার এবং প্যাকিংয়ের সরঞ্জাম দিয়ে সোনার খোঁজ শুরু করে। তাদের বিশ্বাস ছিল তারা আবারও এমন সোনা পেতে পারে।

গুয়াকা গ্রামের মোট জনসংখ্যা ২০০০ এর বেশি। সোনার সন্ধান মিলতেই বেশিরভাগ বাসিন্দারা পাগলের মতো সোনা খুঁজতে শুরু করে দেয়। এমনকি মাছ ধরার নৌকো দিয়ে তারা খোদাইয়ের কাজ শুরু করে। কিছু লোক তো সেখানেই ঘুমাতে শুরু করে যাতে অন্য কেউ সোনা না নিতে পারে। বেশ কিছু গ্রামবাসী দাবি করেছেন, তারা বেশ কিছু মূল্যবান জিনিস পেয়েছেন যার মধ্যে সোনার আংটিও রয়েছে। কিছু লোক তাদের সোনার গয়না ১ লাখের বেশি টাকায় বিক্রিও করেছেন। অনেকের কাছে এই টাকাটা ছিল অপ্রত্যাশিত। জেলেরা জানিয়েছেন, ‘ঈশ্বরই আমাদের প্রতি তার অনুগ্রহ বর্ষণ করছেন।’

সুত্র: নিউইয়র্ক টাইমস

আপনার মতামত লিখুন :