গোয়ালপাড়া নতুন সার্বজনীন পূজা কমিটির শ্রী শ্রী শ্যামা মায়ের প্রতিমা বিষর্জন

প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২০

স্টাফ রিপোটার: নারায়ণগঞ্জের ৫নং ঘাটে শীতলক্ষ্যা নদীতে কালী প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে চার দিনব্যাপী শ্রী শ্রী শ্যামা পূজার আনুষ্ঠানিকতা ( মঙ্গলবার ১৭ নভেম্বর ) সন্ধ্যায় উৎসাহ-উদ্দীপনার সঙ্গে বিভিন্ন মন্দিরের কালীপ্রতিমা বিসর্জন দেওয়া হয়। নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপণ পরিষদের উদ্যোগে প্রতিবারের মতো এবারো শীতলক্ষ্যা নদীর ৫নং ঘাট এলাকায় সু-শৃঙ্খল পরিবেশে শ্যামা মায়ের বিসর্জনের আয়োজন করা হয়। নগরীর বিভিন্ন স্থান থেকে প্রতিমা নিয়ে এসে এখানে বিসর্জন দেয়া হয়।

প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয় যথেষ্ট পরিমান নিরাপত্তা ব্যবস্থা। কোন প্রকার অপ্রিতিকর ঘটনা ছাড়াই অনুষ্ঠিত হয়েছে এবারের কালী পূজার বিসর্জন। সকল পূজা কমিটির ন্যায় গোয়ালপাড়া নতুন সার্বজনীন পূজা উদযাপন কমিটিও শ্রী শ্রী শ্যামা মায়ের প্রতিমা বিষর্জন দেন। এ সময় উপস্থিত ছিলেন, এই পূজা কমিটির সাধারন সম্পাদক বিশ্বজিত সাহা সহ নারায়ন চন্দ্র গোপ, প্রনব দে, লোকনাথ ঘোষ, উজ্জ্বল ঘোষ, তীর্থ, মানিক, সাগর, বিমল দে, নিতাই ঘোষ, বিশ্বনাথ, উত্তম ঘোষ, হৃদয় সেন, সজীব, বুইদ্দা সাহা সহ আরো অনেকে।

প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যার রাতে কালীপূজা বা শ্যামাপূজা অনুষ্ঠিত হয়। চলতি বছর গত মঙ্গলবার সন্ধ্যায় হিন্দু ধর্মাবলম্বীরা অত্যন্ত জাঁক-জমকের সঙ্গে মা কালীর পূজা করেন। সে রাতে অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের লক্ষ্যে কালী মায়ের আরাধনা করেন ভক্তরা। সুখ, শান্তি, জ্ঞান ও সম্পদের জন্য এ উৎসবের মাধ্যমে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। মধ্যরাতে পূজার হোম, যজ্ঞ ও অঞ্জলি দেওয়া শেষে প্রসাদ বিতরণ করা হয়।

হিন্দু সম্প্রদায় তাদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব কালীপূজার পাশাপাশি একই দিন দীপাবলি উৎসবও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে উদযাপন করেন। এরপর থেকে গত চারদিন শ্যামাপূজার নানা উৎসব-আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

 

আপনার মতামত লিখুন :