জাতীয় প্রেসক্লাবের সামনে তাজরীন শ্রমিকদের ৩ দফা দাবির সমর্থনে সমাবেশ

প্রকাশিত : ২১ অক্টোবর ২০২০

২০১২ সালের ২৪শে নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে ‘তাজরীন ফ্যাশনস লিমিটেড’ এ অগ্নিকাণ্ডে আহত শ্রমিকরা গত ১৭ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ক্ষতিপূরণসহ ৩ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন। ১১টি গার্মেন্ট শ্রমিক সংগঠনের জোট ‘গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন’ এর উদ্যোগে আজ ২১ অক্টোবর রোজ বুধবার বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ক্ষতিপূরণসহ ৩ দফা দাবিতে আন্দোলনরত তাজরীন শ্রমিকদের সমর্থনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের বর্তমান সমন্বয়ক বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের নির্বাহী উপদেষ্টা শামীম ইমামে এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভাবেশে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের কেন্দ্রীয় পরিচালনা কমিটির অন্যতম নেতা বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশের সোয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এএইচএম ফয়েজ হোসেন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক বিপ্লব ভট্টাচার্য, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য ভজন বিশ্বাস এবং ৩ দফা দাবিতে আন্দোলনরত তাজরীন গার্মেন্টসের শ্রমিক জরিনা বেগম ও নাসিমা বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তাগণ বলেন, তাজরিন গার্মেন্টসে অগ্নিকাণ্ডের আট বছর অতিবাহিত হয়ে যাওয়ার পরেও আজ অবধি অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকরা দেশি-বিদেশী বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া কিছু অনুদান ছাড়া দেশের প্রচলিত আইন অনুযায়ী ক্ষতিপূরণ পাননি। ক্ষতিপূরণ না পাওয়া নিহত, স্থায়ী সম্পূর্ণ অক্ষম ও পঙ্গু শ্রমিকদের পরিবার বছরের পর বছর যাবত মানবেতর জীবনযাপন করছেন। অথচ নিজেদেরকে শ্রমিক বান্ধব সরকার দাবি করলেও অতীতের মতো বর্তমান সরকারও মালিক পক্ষের স্বার্থ রক্ষা করে চলেছে।

বক্তাগণ, অবিলম্বে আগুনে পুড়ে নিহত ও আহত স্থায়ী সম্পূর্ণ অক্ষম ও পঙ্গু শ্রমিকদের এক জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের সুচিকিৎসা ও পূনর্বাসনের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহ সরকারের প্রতি আহ্বান জানান। সাথে সাথে তারা আগুনে পুড়ে অকালে নিহত শ্রমিকদের মৃত্যুর জন্য দায়ী তাজরীন ফ্যাশনসের মালিক খুনি দেলোয়ারের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

আপনার মতামত লিখুন :