গলাচিপায় মা ইলিশ রক্ষায় ইউএনও’র সচেতনমূলক সভা

প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২০

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর গলাচিপায় মা ইলিশ রক্ষায় ইউএনও’র সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় উপজেলার পানপট্টি ইউনিয়নের লঞ্চঘাটে কয়েকশত জেলেদের নিয়ে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. সাহিন সাহ, বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আশীষ কুমার।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহার নের্তৃত্বে আরও উপস্থিত ছিলেন পানপট্টি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম, উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি মো. ধলা মাঝি, সাধারণ সম্পাদক মো. নুর সায়েদ মাতব্বর, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. কুদ্দুস মেলকার প্রমুখ। এ সময়ে প্রধান অতিথি মু. সাহিন সাহ বলেন, উপকূলীয় অঞ্চল ইলিশের প্রজননের জন্য সবচেয়ে আদর্শ স্থান।

ঝাটকা সংরক্ষন অভয়াশ্রম ব্যবস্থাপনা ও প্রজনন মৌসুমে ইলিশ সুরক্ষা কার্যক্রম ও এক্ষেত্রে ভূমিকা রাখছে। ইলিশের উৎপাদন আহরণ ও বৃদ্ধির লক্ষে সরকার যে পরিকল্পনা করছে তা বাস্তবায়নের জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে। উপজেলা নির্বাহী অফিসার আশীষ কুমার বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষনের জন্য ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মাছ ধরা নিষেধ। সরকারি আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান। এ সময় জেলেরা বেকার থাকায় তাদের জন্য সরকারিভাবে জেলে চালের ব্যবস্থা করবে সরকার।

 

আপনার মতামত লিখুন :