সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে এলো আরও ৯২ টন পেঁয়াজ

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২০

মোঃ ইমরান সরদার,সাতক্ষীরা জেলা প্রতিনিধি: সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আরো ৯২ মেট্রিক টন ভারতীয় পেয়াঁজ এসেছে বাংলাদেশে। চারটি ট্রাকে ভর্তি এসব পেঁয়াজ সোমবার বিকালে ভোমরা বন্দরে প্রবেশ করে। এ নিয়ে তিন দিনে এই বন্দর দিয়ে মোট ৯২১ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। এর আগে পাঁচদিন বন্ধ থাকার পর শনিবার ভোমরা বন্দর দিয়ে ৩১টি ট্রাকে করে ৭২১ মেট্রিক টন ও রবিবার সন্ধ্যায় ৫ ট্রাাকে ১০৮মেট্রিক টন পেঁয়াজ আসে। তবে এখনো পেঁয়াজ ভর্তি ২৪৫টি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশের অপেক্ষায় ওপারে ভারতের ঘোজাডাঙ্গা এলাকায় দাড়িয়ে আছে বলে জানা গেছে।

ভোমরা সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত ১৪ সেপ্টেম্বর সোমবার যে সমস্ত পেঁয়াজের কাগজপত্র ছাড় করা ছিল সেই পেঁয়াজগুলো শনিবার, রবিবার ও সোমবার প্রবেশ করেছে। গত তিন দিনে ৪০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। আরো ৬ ট্রাক পেঁয়াজ ছাড় করানো আছে। পর্যায়ক্রমে বাকি ৬ ট্রাক পেঁয়াজ প্রবেশ করার কথা রয়েছে।

নাসিম আরও বলেন, ভারতীয় সীমান্তে অপেক্ষমাণ বাকি পেঁয়াজ রপ্তানির জন্য প্রস্তুতি থাকলেও তা প্রবেশের অনুমতি দিচ্ছে না দেশটির সরকার। প্রায় এক সপ্তাহ ধরে পেঁয়াজবোঝাই ট্রাকগুলো ভারত সীমান্তে আটকে থাকায় সেগুলোর বেশিরভাগই নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

ভারতের ঘোজাডাঙ্গা সিএন্ডএফ এজেন্ট জাহাঙ্গীর হোসেন জানান, বাংলাদেশী ব্যবসায়ীদের আমদানী করা ২৪৫টি পেঁয়াজের গাড়ি এখনো ঘোজাডাঙ্গা এলাকায় দাড়িয়ে রয়েছে। ভোমরা বন্দরে প্রবেশের অনুমতি পেলে এসব ট্রাক গুলো ঘোজাডাঙ্গা ছেড়ে যাবে। তবে কতদিন নাগাদ অনুমতি মিলতে পারে সেবিষয়ে তিনি কিছু বলতে পারেননি।

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, সোমবার বেলা ১টার দিকে এক গাড়ী ও বিকাল ৫টার পরে আরো তিন গাড়ী পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করে। এনিয়ে গত তিনদিনে ৪০টি ট্রাকে মোট ৯২১ মেট্রিক টন পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থলবন্দরে প্রবেশ করেছে।

আপনার মতামত লিখুন :