এবার আফগানিস্তানের হিন্দুদের আশ্রয় দিল ভারত

প্রকাশিত : ২৮ জুলাই ২০২০

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান থেকে সে দেশের শিখ ও হিন্দু সম্প্রদায়ের লোকজনকে উড়িয়ে এনে আশ্রয় দিয়েছে বিশ্বের সর্ববৃহৎ হিন্দুবাদী রাষ্ট্র ভারত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, গত বছরের ডিসেম্বরে পাস হওয়া বিতর্কিত নাগরিকত্ব আইনের মাধ্যমে বাংলাদেশসহ প্রতিবেশী রাষ্ট্রগুলোর নির্যাতিত হিন্দু সম্প্রদায়ের লোকদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। যার ধারাবাহিকতায় আফগানিস্তান থেকে এই হিন্দুদের নিয়ে আসা হয়।

রবিবার (২৬ জুলাই) বিকালে রাজধানী নয়াদিল্লিতে অবতরণ করে এই লোকগুলো। আফগান এয়ারলাইন ক্যাম এয়ারের একটি বিশেষ বিমানে করে তারা কাবুল থেকে ভারতে আসে। যাত্রীদের মধ্যে ছিলেন এমন ১১ আফগান নাগরিক, যারা আফগানিস্তান থেকে পাততাড়ি গুটিয়ে ভারতে বসবাসে আগ্রহী ছিলেন। এরা সবাই শিখ বা হিন্দু সম্প্রদায়ের লোকজন।

ভারত সরকার এবার তাদের সবার জন্য লং টার্ম (দীর্ঘমেয়াদি) ভিসার ব্যবস্থা করেছে। এমনকি বহন করেছে তাদের যাতায়াতের খরচও। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, সম্প্রতি আফগানিস্তানে হিন্দু ও শিখদের ওপর হামলার ঘটনা বেড়ে গেছে। ফলে আমরা আফগানিস্তানের শিখ ও হিন্দু সম্প্রদায়ের অনেকের কাছ থেকেই অনুরোধ পাচ্ছি তারা ভারতে এসে স্থায়ীভাবে বসবাস করতে চান।

আপনার মতামত লিখুন :