কোরবানির জন্য গড়ে তোলা সাতক্ষীরার ‘রাজাকে’ দেখতে ভিড়

প্রকাশিত : ২২ জুলাই ২০২০

কোরবানির জন্য গড়ে তোলা সাতক্ষীরার দুই বছর দুই মাসের গরু রাজাবাবুর ওজন ৫৬০ কেজি (১৪ মণ)। দাম হাঁকা হয়েছে চার লাখ টাকা। প্রতিদিন বিভিন্ন মানুষ ‘রাজাকে’ দেখতে ভিড় করে ওই বাড়িতে। অনেকে মোবাইলে ছবি ধারণ করে রাখছেন। এবারের কোরবানির ঈদে চার লাখ টাকা হলে রাজাকে বিক্রি করবেন তার মালিক।

সাতক্ষীরার তালা উপজেলার পাটকেলঘাটা থানার নগরঘাটা গ্রামের মৃত বাহের আলি বিশ্বাসের ছেলে মাজেদ বিশ্বাস গত দুই বছর দুই মাস ধরে সন্তানের মতো লালন-পালন করছেন সিন্ধি জাতের এ গরুটি। বর্তমানে লাল রঙের গরুটির উচ্চতা ৫৫ ইঞ্চি, বেড় ৯০ ইঞ্চি আর লম্বা ৮৫ ইঞ্চি। প্রতিদিন গমের ভূসি, খুদের ভাত আর খৈলের সঙ্গে বিচলি ও ভুট্টার গুঁড়া ও ঘাস খেতে দেয়া হয় রাজাকে। প্রতিদিন ৫০০ টাকার মতো খরচ করা হয় তার পেছনে। আট মাস আগে তাকে এক লাখ ৯০ হাজার টাকায় কিনতে দেননি রাজার মালিক।

মাজেদ বিশ্বাসের ছেলে তৌহিদুজ্জামান জানান, যা দুই একজন খরিদ্দার আসছেন তারা উপযুক্ত দাম না বলায় বিক্রি করা যাচ্ছে না। করোনার কারণে তেমন খরিদ্দারও আসছে না। মাজেদ বিশ্বাসের স্ত্রী তসলিমা বেগম বলেন, রাজার মায়ের জন্ম সরকারি ইনজেকশনের মাধ্যমে। সিন্ধি জাতের গরু এই রাজাকে প্রতিদিন সকাল, দুপুর, বিকাল ও রাতে খেতে দেয়া হয়। গোয়াল ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা হয়। রাতে ফ্যানের বাতাসে রাখা হয় রাজাকে। নিজের সন্তানের মতো লালন-পালন করা হয় এটিকে।

আপনার মতামত লিখুন :