কুরবাণির হাটে আসছে ‘বড় বাবু’ এবং ‘ছোট বাবু’

প্রকাশিত : ১৭ জুলাই ২০২০

রিদওয়ান আহমেদ:

ঝিনাইদহ সদর এর গোয়াল পাড়া এলাকার মোহম্মদ শহিদুল ইসলামের গোয়ালে লালিত-পালিত হচ্ছে ‌’বড় বাবু’ এবং ‘ছোট বাবু’। মোটাতাজা কালো রঙের ‌’বড় বাবু’ এবং সাদা-কালো রঙের ‘ছোট বাবু’ নামের ষাঁড় দুটিকে কোরবানির ঈদ সামনে রেখে তোলা হবে কুরবাণির হাটে। তবে হাটে তোলার আগেই গরুটি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন এর আগে কখনো এত বড় গরু এই এলাকায় দেখা যায়নি।

জানা গেছে, গরু দুটি মো: শহিদুল ইসলামের গোয়ালেই জন্ম গ্রহন করেছে। তাই আদর করে নাম রাখা হয়েছে বর বাবু এবং ছোট বাবু। বর্তমানে বড় বাবুর বয়স ৩৬ মাস (৬ দাতের) এবং ছোট বাবুর বয়স ৩০ মাস (৪ দাতের)। কালো রঙের বড় বাবু লম্বায় ১১৫ ইঞ্চি এবং উচ্চতা ৯৪ ইঞ্চি এবং ওজন ৩০ মণ। যার দাম হাঁকাচ্ছেন ১৩ লাখ টাকা। সাদা-কালো রঙের ছোট বাবু লম্বায় ৯৮ ইঞ্চি এবং উচ্চতা ৯২ ইঞ্চি এবং ওজন ২৭ মণ।যার দাম হাঁকাচ্ছেন ৮ লাখ টাকা।

গরুর মালিক মো: শহিদুল ইসলাম জানান, নিজ বাড়ির গোয়াল ঘরে পরম যত্নে গরু দুটিকে তিনি ও তার পরিবার সার্বক্ষণিক পরিচর্যা করছেন। দেশীয় পদ্ধতিতে প্রাকৃতিক ঘাস, শুকনো খড়, খৈল, ভূসি, ভাত ও বিচি কলা খাইয়ে ষাঁড় দুটিকে মোটাতাজা করা হয়েছে বলেও জানান তিনি। ক্রেতাদের সুবিধার্থে প্রয়োজনে হোম ডেলিভারি দেওয়ার ব্যবস্থাও রয়েছে। প্রয়োজনে (০১৭৫৩ ৩৪০ ৩৬৫) নাম্বারে কল করেও গরু ক্রয়ের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা যাবে।

 

আপনার মতামত লিখুন :