ফ্লাড ওয়াল নির্মাণে ঝুকিপূর্ণ স্থানটিই এখন সবচেয়ে নিরাপদ

প্রকাশিত : ১৪ জুলাই ২০২০

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজারে ফ্লাড ওয়াল নির্মাণে ঝুকিপূর্ণ স্থানটিই এখন সবচেয়ে নিরাপদ স্থান হিসাবে মনে করছেন স্থানীয় লোকজন। জানা গেছে- মনু নদী ভারতের ত্রিপুরা রাজ্যের বৃহৎ পাহাড়ী অঞ্চল হতে উৎপন্ন হয়ে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার তেলেবিল নামক স্থান দিয়ে বাংলাদেশে প্রবেশ করে কুলাউড়া, রাজনগর, মৌলভীবাজার শহরসহ সদর উপজেলার মধ্য দিয়ে প্রায় ৭৪ কিঃমিঃ (বাংলাদেশ অংশ) পথ অতিক্রম করে সদর উপজেলার মনুমুখ নামক স্থানে কুশিয়ারা নদীতে মিলিত হয়।

মনু নদীর ক্যাচমেন্ট এরিয়ার প্রায় ৯১% ভারতে এবং মাত্র ৯% এরিয়া বাংলাদেশে অবস্থিত। ফলে ত্রিপুরাতে বৃষ্টি হলেই বর্ষাকালে মনু নদীর পানি ফুলে উঠে এবং বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়। এর ফলে মনু নদীর দুপাড়ে আকস্মিক বন্যা দেখা দেয়। এর ফলে বর্ষাকাল শুরু হলেই নদীর দুপাড়ে বসবাসরত মানুষের মধ্যে শুরু হয় বন্যার আতংক। বিশেষ করে নদীর পানি বিপদ সীমা অতিক্রম করলেই আশির দশকে চাদনীঘাট ব্রীজ হতে ফরেস্ট অফিস পর্যন্ত নির্মিত বন্যা নিয়ন্ত্রনকারী কোর ওয়ালটি অত্যন্ত ঝুকিপূর্ণ হয়ে উঠে।

প্রতি বর্ষা মৌসুমে কোর ওয়ালের মধ্য দিয়ে পানি সিপেজ ও ওভার টপিং এর সম্ভাবনা দেখা দেয়। ফলে প্রতি বছর বর্ষা মৌসুম শুরু হলেই মৌলভীবাজার শহরবাসী আতংকে রাত-দিন পার করে। এমতাবস্থায় পৌর মেয়রসহ এলাকার গণমান্য ব্যক্তিবর্গ দীর্ঘদিন যাবৎ কোর ওয়ালের পরিবর্তে অধিক নিরাপদ ও টেকসই আরসিসি ফ্লাড ওয়াল নির্মাণ করার জন্য দাবি জানিয়ে আসছে।

এর প্রেক্ষিতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, মৌলভীবাজার ২০১৮-২০১৯ অর্থ বছরে ১৮১.৭৭ লক্ষ্য টাকা ব্যয়ে চাঁদনী ঘাট ব্রীজ হতে সৈয়ারপুর মসজিদ পর্যন্ত ১২৭ মিটার এবং ২০১৯-২০২০ অর্থ বছরে ২১১.২২ লক্ষ টাকা ব্যয়ে সৈয়ারপুর মসজিদ হতে ফরেস্ট অফিস পর্যন্ত ১৫৮ মিটার সিট পাইল ড্রাইভ করে অধিক টেকসই ও নিরাপদ আরসিসি ফ্লাড ওয়াল নির্মাণ কাজ বাস্তবায়ন করে। উক্ত কাজ বাস্তবায়নের ফলে মৌলভীবাজার শহরের সরকারী-বেসরাকারী অফিস, স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্যার হতে মুক্ত রাখা সম্ভব হবে।

পৌর মেয়রসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গের সহিত আলোচনা কালে তাঁরা জানায় যে, বাপাউবো, মৌলভীবাজার কর্তৃক ২৮৫ মিটার ফ্লাড ওয়াল নির্মাণ করার ফলে আজ তাঁরা বন্যা হতে নিরাপদে বসবাসসহ বন্যার উৎকন্ঠাবিহীন ব্যবসা বাণিজ্য করতে পারছে। তাঁরা একাজ বাস্তবায়নে নিয়োজিত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

আপনার মতামত লিখুন :