খেলার মাঠ না থাকায় দশমিনায় শিক্ষার্থীর খেলাধুলা ব্যাহত

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারি ২০২০

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা॥ পটুয়াখালীর দশমিনা উপজেলার নবগঠিত চরবোরহান ইউনিয়ন দূর্গম চরাঞ্চলে ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ না থাকায় শিশু শিক্ষার্থীদের খেলাধুলা ব্যাহত। আর খেলার মাঠের অভাবে শ্রেণিকক্ষে আটকে থাকতে হচ্ছে বলে অভিযোগ এসেছে।

সরেজমিনে দেখা যায়, ওই সব বিদালয়ে মাঠের অভাবে রোজকার সমাবেশ, শরীরচর্চা ও খেলাধুলা করতে পারছে না কোমলমতি শিশু শিক্ষার্থীরা। উত্তর চরহাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজামুল করিম বলেন, লেখাপড়ার পাশাপাশি শিশুদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য খেলাধুলা করা দরকার। কিন্তু মাঠ না থাকায় তা ব্যাহত হচ্ছে। আরেক শিক্ষক বলেন, ‘মাঠছাড়া ক্লাসে বসে শুধু মানসিক বিকাশ হতে পারে। কিন্তু শারীরিক বিকাশে মাঠ খুব জরুরি।’ বিভিন্ন অনুষ্ঠানের সময় কোনমতে পালন করতে হয়বলে আক্ষেপ করেন একজন শিক্ষক। এমন কি টিফিনের সময়েও শিক্ষার্থীদের ক্লাসেই বসে থাকতে দেখা গেছে।

চরহাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আশরাফুল আলম বলেন, আমাদের স্কুলে খেলার মাঠ নাই। মাঠ না থাকায় খেলা করতে পারি না। টিফিন হইলে ক্লাসে বইয়া থাহি।’ আরেক শিক্ষার্থী আয়শা খাতুন বলেন, টিভিতে দেখছি শহরের স্কুলের মাইয়ারা ফুটবল খেলায়, ক্রিকেট খেলায়। আমাগো খেলার জায়গা নাই, খেলমু কই।’ উত্তর চরহাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজামুল করিম বলেন, আমার বিদ্যালয়ের শিক্ষার্থী শিশুরা মাঠের অভাবে খেলাধুলা করতে না পারায় উপজেলা পর্যায়ের প্রতিযোগীতায় অংশ গ্রহন করার সুযোগ হয়না। আর মাঠের অভাবে জাতীয় সংগীত স্কুলের বারান্দায় অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মু জাহিদ উদ্দিন বলেন, ‘মাঠের অভাবে যেভাবে খেলাধুলা করা দরকার, সেভাবে কোমলমতি শিশুরা করতে পারছেনা। আর মাঠের অভাবে খেলাধুলা ব্যাহত হচ্ছে। তবে খেলার মাঠ নিয়ে শিক্ষা কমিটির সাথে আলাপ করে সমস্যার সমধান করবো।

 

আপনার মতামত লিখুন :