পটুয়াখালী জেলার কলাপাড়ায় শেখ কামাল সেতু রাত্রে ভয়ানক ভুতুরে গলি

প্রকাশিত : ৮ জুন ২০২০

নয়নাভিরাম গাইন (নয়ন) কলাপাড়া: পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার আন্ধারমানিক নদী। এ নদী সৃষ্টি লগ্ন থেকে নীলগঞ্জ ইউনিয়ন ও কলাপাড়া উপজেলা শহর কে দুই ভাগে বিভক্ত করে বহমান রয়েছে। বাংলাদেশের সর্ব দক্ষিনে পর্যটন এলাকা কুয়াকাটার উন্নয়নের কথা চিন্তা করে এই নদীর উপর নির্মাণ করা হয় দৃষ্টিনন্দন শেখ কামাল সেতু। এর দৈর্ঘ্য দুই পাশের সংযোগ সড়কসহ ১কিলোমিটারের মত এবং প্রস্থ্য ৩৫ ফুটের মতো দুই পাশে রাখা হয়েছে পথচারী চলাচলের জন্য আলাদা ফুটপাত । রাতের অন্ধকারে নির্বিঘ্নে পথচারী ও গাড়ি চলাচল এর জন্য দুই পাশে স্থাপন করা হয়েছে ৯০ টি সোলার সিস্টেম সোডিয়াম বাতি। সেই আলোয় আলোকিত হবে শেখ কামাল সেতু। রাতে অন্যরকম আলো- ঝলমল পরিবেশে রূপ নেয় এটি।

যা দেখতে অত্যন্ত মনমুগ্ধকর। যা উপভোগ করার জন্য রাতে অনেক প্রকৃতিপ্রেমীদের আনাগোনা ঘটে শেখ কামাল সেতুর উপরে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো সেতুর উপরে যে ৯০টি সোলার সিস্টেম সোডিয়াম বাতি স্থাপন করা হয়েছে তার অর্ধেকেরও বেশী বর্তমানে বিকল । তাতে জ্বলছেনা আলো। অনেকটায় নেই সোলার প্যানেল। অনেকটা জ্বলছে নামে মাত্র মৃদু আলো যা অন্ধকার দুর করার ক্ষমতা রাখেনা। তাই আলোর অভাব শেখ কামাল সেতু রাতে ভয়ানক ভুতুড়ে গলিতে পরিণত হয়। যাতে এখন পথ চলতে গিয়ে ভয়ে ভীতসন্ত্রস্ত থাকতে হয় পায়ে হাটা পথযাত্রী সহ ছোট যানবাহন এ চলা যাত্রী দের। মনে থেকে যায় ছিনতাই এর শংকা। শেখ কামাল সেতুর উত্তর পাড় উপজেলা শহর ও উপজেলা স্বাস্থ্য কম্পেলেক্স হওয়ার কারনে প্রতিদিন দিনে এবং রাতে পায়ে হাটা,সাধারন যাত্রী, ব্যাবসায়ী ও চিকিৎ প্রার্থী সহ কয়েক হাজার লোকের যাতায়াত।

তবে কলাপাড়া থানা পুলিশ নিয়মিত টহল পরিচালনা করার জন্য এখনো পর্যন্ত কোনো ছিনতাইয়ের দুর্ঘটনার সংবাদ পাওয়া যায়নি। ব্রিজের দুই পাশে যে পথচারী চলাচলের জন্য ফুটপাত নির্মাণ করা হয়েছে তার উপরে স্লিপারের ঢাকনা দেওয়া হয়েছে। সেগুলোএখন অনেক জায়গা থেকে ভেঙে দেবে গেছে এবং অনেক জায়গার স্লিপার বিলুপ্ত তার চিহ্ন পর্যন্ত নেই। তাই রোজরাতে এর থেকে হাঁটতে গিয়ে পথচারী কেউ-না-কেউ দুর্ঘটনা কবলিত হচ্ছে ।

তাই শেখ কামাল সেতু কর্তৃপক্ষ, রক্ষণাবেক্ষণের দায়িত্ব রত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং সড়ক ও জনপথবিভাগের প্রতি দৃষ্টি আকর্ষণ করে কলাপাড়াবাঁশি দাবি জানিয়েছে যে আমরা কলাপাড়া বাসি আশা করি খুব শীঘ্রই শেখ কামাল সেতুর যে ৪৫ টি সোলার সিস্টেম সোডিয়াম বাতি অচল রয়েছে এবং পাশের ফুটপাতে যে স্লিপার গুলো ভাঙ্গা রয়েছে সেগুলো অতি দ্রুত সংস্কার করে এবং অচল বাতিগুলো সচল করে দ্রুতই শেখ কামাল সেতুকে আলো-ঝলমলে পরিবেশ ফিরিয়ে দিয়ে রাতের শেখ কামাল সেতু কে নির্ভয় নির্বিঘ্ন ও আলোকিত করে দেবেএমনটাই প্রত্যাশা কলাপাড়া বাশির।

 

আপনার মতামত লিখুন :