রাঙ্গাবালীতে ট্রলার চালকের পাওনা টাকা তুলতে কার্যালয় ডেকে যুবককে মারধর করল কোষ্টগার্ড

প্রকাশিত : ৫ জুন ২০২০

রাঙ্গাবালী(পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় নিজস্ব ট্রলার মাঝির পাওনা টাকা তুলতে আলাল প্যাদা (৩৫) নামের এক যুবককে কার্যালয় ডেকে নিয়ে মারধর ও হুমকি দিয়েছে কোস্টগার্ড সদস্যরা। এ অভিযোগে শুক্রবার দুপুর ১ টায় রাঙ্গাবালী প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মারধরের শিকার উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রামের ওই যুবকের ভাই মামুন প্যাদা। সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত বুধবার সকালে কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার (সিসি) পরিচয় দিয়ে মোবাইলে ফোনে তার ভাই আলাল প্যাদাকে রাঙ্গাবালী আউটপোস্ট কার্যালয়ে যেতে বলে। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে ওইদিন যেতে পারেনি। পরদিন বৃহস্পতিবার বিকেল ৫ টায় পুনরায় ফোনে তাকে যেতে বলে সিসি। এক ঘন্টা পর আলাল প্যাদা কার্যালয়ে গিয়ে সিসির সঙ্গে দেখা করে জানতে পারে যে, কোস্টগার্ডের মাঝি মাহবুব মীরের পাওনা ৪০ হাজার টাকা আদায়ের জন্য তাকে ডেকে আনা হয়েছে।

সংবাদ সম্মেলন মামুন প্যাদার অভিযোগ, সিসির সামনে মাঝি মাহবুব মীর ও তার পক্ষ নিয়ে কয়েকজন কোস্টগার্ড সদস্য আলাল প্যাদার ওপর চড়াও হয়। প্রথমে আধা ঘন্টা, পরে দুই ঘন্টার মধ্যে টাকা পরিশোধ করতে তাকে চাপ প্রয়োগ করা হয়। টাকা না দিলে হাতকড়া ও আটকে রাখার হুমকিও দেয় কোস্টগার্ড সদস্যরা। একপর্যায় সিসির সামনেই আলাল প্যাদাকে মারধর করে কয়েকজন কোস্টগার্ড সদস্য। পরে জোরপূর্বক সাদা কাগজে স্বাক্ষর রেখে ছেড়ে দেয় তারা। তাই এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেন তিনি।

মারধরের শিকার আলাল প্যাদা বলেন, ‘কোস্টগার্ড সদস্যদের মারধরে তিনি অসুস্থ্য হয়ে পরায় প্রাথমিক চিকিৎসা নিয়ে গলাচিপা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়েছেন। ঘটনায় জড়িত মাঝি মাহবুব মীর ও অন্যান্যদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থার দাবি জানান তিনি।’ এবিষয়ে জানতে কোস্টগার্ডের ট্রলার মাঝি মাহবুব মীরের ০১৭৪১৬৭৮৬৫৩ নম্বরের মোবাইলে একাধিক বার কল করলেও তিনি রিসিভ না করায় মন্তব্য পাওয়া যায়নি।

কোস্টগার্ড রাঙ্গাবালী আউটপোস্টের কন্টিনজেন্ট কমান্ডার মানিক সরকার মোবাইলে বলেন, ‘আপনি একটু এদিকে (কার্যালয়) আসলে ভাল হতো ভাই। আসলে আমার কথাগুলো বুঝিয়ে বলতে পারতাম। মোবাইলে এত কথা বলা যাবে না। আপনি আসলে বিস্তারিত বলবো। এখানে ২৫-৩০ জন লোক ছিল। তাদের জিজ্ঞেস করলেই পাবেন।’ এসময় মারধরের বিষয়ে জানতে চাইলে তিনি কথা এড়িয়ে যান। এ ব্যাপারে রাঙ্গাবালী থানার ওসি আলী আহম্মেদ বলেন, কোস্টগার্ড এ কাজ করতে পারে না। অভিযোগ পেলে উর্ধ্বতণ কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হবে।

 

আপনার মতামত লিখুন :